ব্রেনগেট

লিখেছেন অ্যান্ড্রোস লিহন
254 বার পঠিত হয়েছে

 

 

ব্রেনগেট ;আমরা কী আমাদের মস্তিষ্কের চিন্তা দিয়ে অবজেক্ট মুভ করতে পারি?

𝐇𝐢𝐠𝐡 𝐓𝐞𝐜 𝐌𝐢𝐧𝐝;ᵇʳᵃⁱⁿ ᵉᵐᶠ

স্টিফেন হকিং এর মতো যাদের সমস্ত দেহ প্যারালাইজড, তারা সাধারণত এক্সট্রারনাল জগতের কোনো অবজেক্ট মুভ করতে পারেনা।কিন্তু যদি তারা তাদের ব্রেন ওয়েভ দিয়ে এক্সট্রারনাল জগতের সাথে কমিউনিকেট করতে পারতো?এমন কোনো হাই টেকের কী অস্তিত্ব আছে?

স্টিফেন হকিং এর চশমার মধ্যে একটি নিউরোপ্রোসথেটিক ডিভাইস লাগানো ছিলো।EEG সেন্সরের মতো এটি তার মস্তিষ্কের চিন্তাকে কম্পিউটারের সাথে Connect করতে সক্ষম ছিলো।এর মাধ্যমে তিনি এক্সটারনাল ওয়ার্ল্ডের সাথে কিছুটা কন্টাক্ট করতে পারতেন!

গ্রহে এমন হাজার হাজার প্যারালাইজড মানুষ আছেন।যারা তাদের শরীরের ভেতর লক।কাচি হাচিংটন ছিলেন এমন একজন মানুষ। যিনি তার শরীরের ভেতর দীর্ঘ ৪০ বছর Lock ছিলেন!২০১২ সালে তার ভাগ্য পরিবর্তন হয়।ব্রাউন ইউনিভার্সিটির বিজ্ঞানীরা তার মস্তিষ্কের কেন্দ্রে একটি ক্ষুদ্র চিপ বসিয়ে দেন যে চিপটিকে বলা হয় ব্রেনগেট।যেটি তারের মাধ্যমে কম্পিউটারের সাথে কানেক্টেড ছিলো।তার মস্তিষ্কের সিগনাল গুলি কম্পিউটারের মাধ্যমে তার রোবটিক আর্মে যেতো। সে চিন্তার মাধ্যমেই তার রোবটিক আর্মকে মুভ করতে পারতো।সে খেতে পারতো এবং রোবটিক হাত দিয়ে সে এক্সট্রারনাল জগতের সাথে কন্টাক্ট করতে পারতো!!

সে যেহেতু কথা বলতে পারতোনা আই মুভমেন্টের মাধ্যমে তার এক্সাইটমেন্ট প্রকাশ করতো।একটি ডিভাইস তার চোখকে ট্র‍্যাক করতো এবং তার চোখের মুভমেন্টকে লিখিত মেসেজে ট্রান্সলেট করতো।

Professor John Donoghue এর সাথে স্যার মিসিও কাকু এ ব্যাপারে   যোগাযোগ করেছিলেন।প্রফেসর জানিয়েছিলেন, তাদের কাছে ক্ষুদ্র এস্পিরিনের মতো চিপ আছে যার সাইজ চার মিলিমিটার, এ চিপগুলি ব্রেনের সারপেজে বসানো হয়।এই চিপের মধ্যে রয়েছে ৯৬ টি ইলেক্ট্রোড। যে ইলেক্ট্রোডগুলির মাধ্যমে ব্রেনের ইমপালসকে সংগ্রহ করা যায়।এটি আপনার মস্তিষ্ক থেকে আপনার ইচ্ছার তরঙ্গকে সংগ্রহ করবে এবং হাত মুভ করতে সহযোগিতা করবে!

ব্রেনগেট

   ছবিটি নেয়া হয়েছে “এখান” থেকে।

 

  কিভাবে কাজ করবে এ ব্রেনগেট?

 

ব্রেনগেট, চিপ থেকে মস্তিষ্কের সিগনালকে কমান্ডে ট্রান্সলেট করে যার মাধ্যমে আপনি রিয়েল ওয়ার্ল্ডের অবজেক্ট মুভ করতে পারেন।আপনি শুধু মনে মনে কম্পিউটারের কার্সর মুভ করানোর চেষ্টা করবেন আর এটি মুভ করবে!২০০৪ সালে ব্রেনগেটের প্রথম ভার্সন এক্সপেরিমেন্ট করা হয়। যার মাধ্যমে প্যারালাইজড পেশেন্টদের ব্রেনকে কম্পিউটারের সাথে কানেক্ট করতে বিজ্ঞানীরা সক্ষম হয়েছিলো।

কম্পিউটারের সাথে ব্রেন ওয়েভকে কানেক্ট করার পর আপনি কম্পিউটারের সাথে রেডিও,টেলিভিশন,ফ্রিজ, লাইট বা ফ্যান, ইন্টারনেট এবং সেলফোন ইত্যাদি কানেক্ট করে দিতে পারবেন। চিন্তার মাধ্যমেই আপনি ফ্রিজ অফ অন করতে পারবেন, ঘরের দরজা জানলা নিয়ন্ত্রণ করতে পারবেন, ইন্টারনেটে ফেসবুকিং করতে পারবেন আর এভাবে হবে এক্সট্রারনাল ওয়াল্ড আপনার মস্তিষ্কের চিন্তার ভেতরেই সংঘঠিত।

আমাদের প্রাসঙ্গিক আর্টিকেলগুলি পড়ুনঃ

 

ব্রেনগেট ; তথ্যসুত্রঃ

 

আরও পড়ুন

1 মন্তব্য

Leave A Comment...

হাইপারস্পেস
চিন্তা নয়, চিন্তার পদ্ধতি জানো...!
%d bloggers like this: