নারীর সুন্দর সেক্স লাইফের জন্য কী প্রয়োজন?

নারীর সুন্দর সেক্স লাইফের জন্য কী প্রয়োজন?

সেক্সের উপকারীতা বেডরুমের মধ্যে সীমাবদ্ধ নয়। গবেষণায় দেখা গেছে যে সেক্স আপনার স্বাস্থ্য উন্নত করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আর এছাড়া পার্টনারের সাথে রেগুলার রোম্প অন্তরঙ্গতা বাড়ায় যেটি একটি স্বাস্থ্যকর সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু কারোই সবসময় সেক্সের মুড কাজ করেনা, এখানে আপনি একা না। নিউইয়র্ক সিটির সাইকোথেরাপিস্ট এবং সেক্স বিশেষজ্ঞ আয়ান কার্নার (PHD) বলেন, অধিকাংশ নারীর সেকচুয়াল তাড়নার মধ্যে একটি ফ্ল্যাকচুয়েশন কাজ করে, যা জাগ্রত হয় অনেক বিরাট কোনো ইস্যু থেকে। কিছুকিছু ক্ষেত্রে সেকচুয়াল আগ্রহ আপনার স্বাস্থ্যের ব্যারোমিটার। কারো মধ্যে যদি নিন্ম মাপের আগ্রহ কাজ করে তবে বুঝবেন, সে শারীরিক বা মানসিকভাবে কোনো সমস্যার মধ্যে আছে। একজন নারীকে সেকচুয়াল স্যাটিসফেকশন দেয়ার জন্য যে ক্ষেত্রগুলোতে গুরুত্ব প্রদান করতে হবেঃ   

১. ড. কার্নার বলেন, আপনি যদি বিছানার সময় উদযাপন করতে চান তবে আপনাকে জানতে হবে আপনি কি চান

আপনাকে জানতে হবে আপনার যা ভালো লাগে, যা আপনাকে জাগায়, যা আপনাকে ঘুম পাড়িয়ে দেয়, আর জাগরণের জন্য আপনার কোন কোন স্টিমুলেশন প্রয়োজন। আপনি কোন ধরণের পজিশন পছন্দ করেন আর যে সঙ্গী আপনার সঙ্গে নৃত্ত করবে সে কি এ পদ্ধতিতে নৃত্ত করতে জানেন কি না৷ আপনার সঙ্গীর সাথে অবশ্যই এ কথাগুলো শেয়ার করতে হবে। কিন্তু আপনি যদি অস্বাচ্ছন্দ্যবোধ করেন তবে আপনি তাকে আপনার কোন একটি দিবাস্বপ্নের কথা শোনাবেন কীভাবে একজন তরুণীকে তার সঙ্গী স্টিমুলেট করেছিল। তিনি বলেন, চেষ্টা করুন, উত্তেজনামূলক ভাষা ব্যবহার করতে। আর এভাবে আপনি যে পদ্ধতি চান সে পদ্ধতিতে সহবাস করার সুযোগ পাবেন। মাস্টারবেশনের মাধ্যমেও নারীরা তাদের পছন্দ ও অপছন্দ বুঝতে পারে, এ জন্যে যে পূর্বের অভিজ্ঞতা প্রয়োজন সেটা গুরুত্বপূর্ণ নয় বলেই এ বিশেষজ্ঞ মনে করেন। ( ওরাল সেক্সের সময় পুরুষ অন্য পুরুষের স্পার্ম টেস্ট করে?)

২. নির্দিষ্ট মোমেন্টের উপর ফোকাস করতে হবে এবং এমন একটা জায়গায় টিউন হতে হবে যা কোলাহলমুক্ত

উচ্চচাপের জীবনব্যাবস্থায়, বিক্ষিপ্ত হয়ে যাওয়া খুবই স্বাভাবিক, এমনকি যখন আমরা রোম্যান্সে ফোকাস করি। কিন্ত বিশেষ করে, নারীদের জন্য বর্তমান মুহূর্তে মনোযোগী হওয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনাকে এমন একটা রিলাক্স প্লেস বের করতে হবে যেখানে আপনার ব্রেন সম্পূর্ণ ডি-একটিভেট থাকে, একদম কুল, আর ঠিক তখনই আপনি পরিপূর্ণ জাগরণ ও অর্গাজমের অভিজ্ঞতা লাভ করবেন,” কার্নার বলেন। বিজ্ঞান এটা সমর্থন করে যে, সকলপ্রকার কোলাহলের বাহিরে টিউন হওয়া নারীদের সেক্স লাইফ উন্নত করার ক্ষেত্রে সাহায্য করে। ২০১৭ সালে Journal of Sexual Research এর একটি গবেষণায় জানা যায়, একজন নারীর যৌন আকাঙ্ক্ষা, সামগ্রিক সেকচুয়াল ফাংশন এবং তার সেক্সের সাথে সম্পর্কযুক্ত চাপ আটটি সেশনের মনোযোগ চর্চার পর উন্নত হয়। ২০১৮ সালে Journal of Sex and Marital Therapy ‘তে প্রকাশিত একটি আর্টিকেল থেকে জানা যায়, যে সকল নারী মেডিটেশন করে তাদের সেকচুয়াল ফাংশন ও আকাঙ্খা অত্যন্ত উচ্চমাপের। নারীদের উত্তপ্ত হওয়ার আর একটি উপায় ফ্যান্টাসাইজ হওয়া। বিশেষজ্ঞরা বলেন গভীর ফ্যান্টাসি, আপনার উত্তেজিত ব্রেনকে শান্ত করবে এবং আপনার শরীরের সুন্দর জাগরণ সৃষ্টি করবে।

৩. পজেটিভ বডি ইমেজ এবং সেকচুয়াল সেল্ফ কনফিডেন্ট

একজন নারী যদি তার শরীর সম্পর্কে গুড ফিল না করে তবে তাকে যৌন আনন্দ প্রদান করাটা একটি চ্যালেঞ্জে পরিণত হয়। Journal of Sexual Medicine এ প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়, শরীরের গঠন,ওজন সমস্যা, শারীরিক অবস্থা, সেকচুয়ালি সে কতটা আকর্ষণীয় এবং সেক্স করার সময় শরীরের আকার আকৃতির পরিবর্তন সম্পর্কে দুশ্চিন্তা ইত্যাদি বিষয়গুলো একজন নারীর সেকচুয়াল স্যাটিসফেকশন নির্ধারণ করে। এ গবেষণায় দেখা যায় যে, যে সকল নারী কম সেকচুয়াল তাড়নাবোধ করে, তার সাথে বডি ইমেজ নিয়ে তাদের দুশ্চিন্তাও জড়িত আর ট্রিটমেন্টের মাধ্যমে শরীরের ঐ বিশেষ অংশের পরিবর্তনও  করা যায়।

আরও একটি গবেষণাপত্র প্রকাশিত হয় Electronic Journal of Human Sexuality নামক একটি জার্নালে সেখানে বলা হয়, এক্সসারসাইজ ফ্রিকোয়েন্সী এবং শারীরিক ফিটনেস নারীর আকর্ষণীয়তা বৃদ্ধি করে এবং শক্তি। এ দুটো আপনাকে আপনার সম্পর্কে ভালো বোধ প্রদান করবে। যারা নিজেদের সম্পর্কে ভালো বোধ করে, তাদের যৌন তাড়না বেশি এবং তারা সেকচুয়ালি বেশ ভালোই করে। নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রে নেগেটিভ বডি ইমেজ একটি ইনহিবিটরি ফ্যাক্টর। পজেটিভ বডি ইমেজ আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি করে এবং আপনার আত্মমর্যাদা ফিরে আসে।

৪. ট্রাস্ট ও ইমোশনাল সিকিউরিটি

যত্মহীন কোনো রোম্প খুবই কঠিন যদি আপনি বিচ্ছিন্ন বোধ করেন অথবা আপনি আপনার সঙ্গীর বিশ্বস্ততা নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত থাকেন। আপনার যদি মনে হয় আপনার সঙ্গীর অন্যকোথাও প্রেম আছে তবে এটা তাকে জানানো আপনার দায়িত্ব। আপনি তাকে এভাবে বলতে পারেন, আমি মনে করি আমরা অনেক দেরীতে সংযুক্ত হয়েছি, আপনি সবসময় ফোনে ও মেসেঞ্জারে কারো সাথে কথা বলেন, আর এ সম্পর্কে এ সব বিষয় আমার ভেতর অনিরাপত্তাবোধ তৈরি করেছে।। তারপর তাকে আপনি বুঝিয়ে বলবেন, আপনি এমন একটি সেক্স লাইফ বা রিলেশনশিপ চান যেখানে আপনাকে গুরুত্ব দেয়া হবে, আর আপনিও তাকে অনেক বেশি গুরুত্ব দেন।

৫. আপনার পার্টনারের সেকচুয়াল হেলথ স্ট্যাটাস সম্পর্কে জানুন

এ প্রশ্নটি অত্যন্ত আনকম্পোর্টেবল; আপনি কখন শেষ STD টেস্ট করেছেন? আপনি তার সাথে পূর্ববর্তী সম্পর্ক অথবা বার্থ কন্ট্রোল সম্পর্কেও জিজ্ঞেস করতে পারেন, কিন্তু আপনার সঙ্গীর সেকচুয়াল হিস্ট্ররি সম্পর্কে প্রশ্ন করার সময় মোটেও ভয় পাওয়া যাবেনা। আপনি একটি পজেটিভ স্পিনের মাধ্যমে আলোচনাটি শুরু করতে পারেন, কার্নার সাজেস্ট করেন, আমি মনে করি, তুমি খুব সেক্সি, আমি তোমার সাথে সম্পর্ক করতে প্রস্তুত। কিন্তু আমি যদি আমাকে পরিপূর্ণভাবে উদযাপন করতে চাই, তবে তোমার সেকচুয়াল হিস্ট্ররি সম্পর্কে আমার জানা প্রয়োজন যাতে আমরা উভয়ের নিরাপত্তার জন্য একটি নির্দিষ্ট পেজ খুঁজে পেতে পারি। “যদি আপনার সঙ্গী আলোচনায় খুব বেশি উন্মোক্ত না হয় তবে সে আপনার জন্য যথাযথ সঙ্গী নয়।

৬) রাইট প্রোডাক্ট সেক্সকে কম্পোর্টেবল করে তুলতে পারে

আপনারা হয়তো জানেন, কিছুকিছু বয়সের নারী ভ্যাজাইনাল ড্রাইনেসের অভিজ্ঞতা অর্জন করে। এমনকি তরুণ নারীরাও এ রোগের সাথে স্ট্রাগল করে। এ ব্যাপারটাকে অধিক কম্ফোর্টেবল করার জন্য, লুব্রিকেন্ট ব্যবহার করার চেষ্টা করুন। কিন্ত এটা নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে কিছুটা সতর্ক হতে হবে, কারণ এগুলোর মধ্যে মৌলিক কিছু তারতম্য আছে। কার্নার, বলেন প্রাকৃতিক ও ওয়াটার বেসড লুব্রিক্যান্ট ব্যবহার করা ভালো এক্ষেত্রে তিনি Sliquid – এর কথা বলেছেন আর এছাড়া ফোরপ্লের প্রতিও গুরুত্ব দিতে হবে যাতে আপনি প্রাকৃতিকভাবে লুব্রিকেট প্রদান করতে পারেন। আপনাকে ফিজিক্যালি উত্তপ্ত হতে হবে, মেন্টালি নয়, আপনাকে শুধু আপনার জন্য যথেষ্ট সময় প্রদান করতে হবে যাতে আপনি যথেষ্ট উষ্ণ হতে পারেন।

__লিখেছেন- এলেক্স ফারাহ, মেডিক্যালি রিভিউড বাই জাস্টিন লেউব, এমডি।

hsbd bg