মূলপাতা বিজ্ঞানতাত্ত্বিক পদার্থবিজ্ঞান টাইম প্যারাডক্স ও শ্রডিঙ্গার কেট

টাইম প্যারাডক্স ও শ্রডিঙ্গার কেট

লিখেছেন অ্যান্ড্রোস লিহন
75 বার পঠিত হয়েছে

টাইম প্যারাডক্স

Time Paradox

ঐতিহ্যগতভাবে, আরো একটি কারণে পদার্থবিজ্ঞানীরা সময় ভ্রমণের ধারণাটিকে উপেক্ষা করেন যেটি হলো টাইম প্যারাডক্স। উদাহরণস্বরূপ- যদি আপনি অতীতে গিয়ে আপনার জন্মের পূর্বেই পিতামাতাকে খুন করেন তবে আপনার জন্ম অসম্ভব৷ তাহলে আপনি অতীতে গিয়ে আপনার প্যারেন্টসদের হত্যাও করতে পারতেন না। এটি গুরুত্বপূর্ণ, কারণ বিজ্ঞান যৌক্তিকভাবে সুসামঞ্জস্যপূর্ণ ধারণা নিয়ে কাজ করে; একটি খাটি টাইম প্যারাডক্স টাইম ট্রাভেলকে সম্পূর্ণ ভাবে বাতিল করে দিতে সক্ষম। টাইম প্যারাডক্সকে কয়েকটি ক্যাটাগরিতে একত্রিত করা যায়।
 
 
 

গ্র্যান্ডফাদার প্যারাডক্সঃ

 
এ প্যারাডক্সে আপনি অতীতকে এমনভাবে বিকৃত করে দিতে পারেন যা আপনার বর্তমানকে অসম্ভব করে তোলে। উদাহরণস্বরূপ, আপনি যদি সূদুর অতীতে ভ্রমণ করেন তবে আপনার ডায়নোসরদের সাথে দেখা হবে, আপনি আকষ্মিক রম্য স্তন্যপায়ীর উপর একটি ক্ষুদ্র প্রদক্ষেপ নিলেন, যারা ছিলো মানব সভ্যতার আদিম এনসেস্টর বা পূর্বসূরি। আপনি যদি পূর্বসূরিদের ধবংস করে দেন তবে যৌক্তিকভাবেই আপনার কোন অস্তিত্বই থাকে না।
 
 

ইনফরমেশন প্যারাডক্সঃ

 
এ প্যারাডক্সে ইনফরমেশন ভবিষ্যত থেকে আসে যার মানে হলো এর কোন উৎপত্তি নেই। উদাহরণস্বরূপ –
মনে করুন- বিজ্ঞানীরা একটি টাইম মেশিন তৈরি করেছে এবং তারপর সময়ের অতীতে চলে গেছে তার তরুণ বয়সের সত্তাকে সময় ভ্রমণের প্রযুক্তি প্রদান করতে। তাহলে সময় ভ্রমণের প্রযুক্তির গোপনীয়তার কোন উৎপত্তি নেই। যেহেতু টাইম মেশিনটি তার তরুণ সত্ত্বা তৈরি করেনি তাকে তার ভবিষ্যত সত্ত্বা এসে দিয়ে গেছে!
 

 

বিল্কার্স প্যারাডক্সঃ

 
এ প্যারাডক্সে ব্যক্তি জানে যে ভবিষ্যতে কী হবে এবং এমনকিছু করে যাতে করে ভবিষ্যৎ অসম্ভব হয়ে উঠে। উদাহরণস্বরূপ- মনে করুন আপনি একটি টাইম মেশিন তৈরি করে ভবিষ্যতে চলে গেলেন, আপনি দেখলেন যে আপনার জেন নামক একজন নারীর সাথে বিয়ে হওয়ার কথা। যাহোক, আপনি জেনের পরির্তে হেলেনকে বিয়ে করলেন। যা আপনার নিজস্ব ফিউচার অসম্ভব করে তুলল!
 
 

সেক্সুয়াল প্যারাডক্সঃ

 
 
এ ধরণের প্যারাডক্সে, আপনার বাবা আপনি নিজেই যা একটি জীববৈজ্ঞানিক অসম্ভাব্যতা। ব্রিটিশ দার্শনিক, জনাথন হ্যারিসনের লিখিত একটি গল্প অনুসারে, এমনকি সে নিজেকে নিজেই খেয়ে ফেলে। রবার্ট, হেইনলেইন এর “All You Zombies” নামক ক্লাসিক গল্পে হিরো একইসাথে তার মা, বাবা, কন্যা ও সন্তান ___এর মানে হলো সে নিজেই একটি পারিবারিক বৃক্ষ। (মূলত হেইনলেইন অতীতে গিয়ে একজন মেয়ের সাথে সেক্স করে এবং সেখান থেকে দুটো সন্তান জন্ম হয়, পরবর্তীতে সে সেক্স পরিবর্তন করার জন্য অপারেশন করে ও পুরুষে পরিণত হয়। তারমানে সে নিজের সাথে নিজে সেক্স করে সন্তান জন্ম দিলো তারপর আবার সে নারীর শরীর থেকে অপারেশনের মাধ্যমে ছেলে হয়ে গেলো, একইসাথে সে এখানে নিজেই নিজের মা,বাবা, কন্যা ও সন্তান।) টা
ইম প্যারাডক্স ও শ্রডিঙ্গার কেট 
 
The End of Eternity নামক একটি সায়েন্স ফিকশনে, আইজেক আসিমভ কল্পনা করলেন “টাইম পুলিশ” কে। যে এ সময়ের প্যারাডক্স রোধ করার জন্য দায়ী। টার্মিনেটর মুভি ইনফরমেশন প্যারাডক্সের ঈশারা দেয়। ভবিষ্যতের একটি রোবট থেকে একটি মাইক্রোচিপ পায় এবং বিজ্ঞানীরা সেটা নিয়ে স্টাডি করে। তারপর তারা এমন এক রোবটের প্রজাতি তৈরি করেন যেটি সচেতন হয়ে উঠে ও বিশ্বের উপর আধিপত্য বিস্তার করে। অন্যকথায়, এ সুপার রোবটের ডিজাইন কোন ইনভেন্টর তৈরি করেনি, এটি অত্যন্ত সাধারণভাবে এসেছে ধ্বংসাবশেষ থেকে যা ফিউচার এর একটি রোবট পরিত্যাগ করেছে। Back to the Future মুভিতে, মাইকেল জে. ফক্স গ্র্যান্ডফাদার প্যারাডক্স অতিক্রম করার চেষ্টা করেন যখন তিনি অতীতে ফিরে যান এবং তার তরুণী মায়ের সাথে দেখা করেন, যিনি শীঘ্রই তার প্রেমে পড়ে যায়। কিন্তু তিনি যদি ফক্সের ভবিষ্যৎ পিতার অগ্রযাত্রায় লাথি মারেন তাহলে তার মূল অস্তিত্ব অসম্ভব হয়ে উঠে!
 
 
স্ক্রিপ্ট রাইটাররা স্বেচ্ছায় পদার্থবিদ্যার সুত্রগুলো লঙ্গন করে হলিউড ব্লকবাস্টার তৈরি করার সময়। কিন্ত ফিজিক্স কমিউনিটিতে প্রতিটি প্যারাডক্সকে অত্যন্ত সিরিয়াসলি গ্রহণ করা হয়। এ প্যারাডক্সের সমাধান অবশ্যই আপেক্ষিতা ও রিলেটিভিটির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। উদাহরণস্বরূপ- রিলেটিভিটির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য সময়ের নদী খুব সাধারণত শেষ হয়না। আপনি সময়ের নদীতে বাঁধ দিতে পারবেন না। জেনারেল থিওরি অব রিলেটিভিটি সময়কে একটি মসৃন ও প্রবাহমান পৃষ্ঠ হিসেবে দেখিয়েছে যেটি কখনো ছিড়ে যায় না। যদিও এটি তার টপোলজি বদলায় কিন্তু এটি কখনো বন্ধ হয়ে যায়না। এর মানে হলো, আপনি যদি আপনার জন্মের পূর্বেই আপনার পরিবারকে হত্যা করেন আপনার কিছুই হবে না! এটা ফিজিক্সের সুত্রকে লঙ্গন করবে!  
টাইম প্যারাডক্স ও শ্রডিঙ্গার কেট
 
সাম্প্রতিক, পদার্থবিজ্ঞানীরা এ প্যারাডক্স সমাধান করার জন্য দুটো সম্ভাব্য সমাধান সমবেত করেছেন। প্রথমত, রাশিয়ার কসমোলজিস্ট ইগর নোভিকর বিশ্বাস করতেন যে, আমাদেরকে কোন কাজ করতে এমনভাবে ফোর্স করা হবে যে যেনো টাইম প্যারাডক্স সংঘটিত না হয়। তার প্রদক্ষেপকে বলা হয় সেল্ফ কনসিসটেন্সি স্কুল। যদি সময়ের নদী খুব মসৃণভাবে তার নিজের উপরই পেছন দিক থেকে বক্র হয়ে যায় তবে এটি একটি ঘূর্ণি তৈরি করবে। তিনি কোন এক ধরণের অদৃশ্য হাতের কথা বলেন, যেটি হস্তক্ষেপ করবে, যদি আমরা অতীতের দিকে লাফ দেই এবং কোন প্যারাডক্স তৈরি করার চেষ্টা করি। তবে নোভিকবের দৃষ্টিভঙ্গি স্বাধীন ইচ্ছা নিয়ে সমস্যাগুলো উপস্থাপন করে। যদি আমরা সময়ের অতীতে যাই ও আমাদের পিতামাতার সাথে দেখা করি, আমরা হয়তো মনে করবো যে আমাদের কর্মের উপর আমাদের ফ্রিডম আছে; নোভিকর বিশ্বাস করে একটি অনাবিষ্কৃত পদার্থবিজ্ঞানের সুত্র সে সব ধরণের কর্মকে প্রতিহত করবে যেগুলো আমাদের ভবিষ্যতকে অসম্ভব করে তুলবে! তিনি মন্তব্য করেন, আমরা কোন সময় ভ্রমণকারীকে গার্ডেন অব ইডেনে পাঠাতে পারবো না, যে ইভকে নিষেধ করবে, গাছ থেকে ফল পেড়ো না! কি সে রহস্যজনক ফোর্স যা আমাদের অতীতকে বিকৃত করতে দেয়না এবং প্যারাডক্স সৃষ্টি করতে?
 
 
আমাদের স্বাধীন ইচ্ছার উপর এমন সব ধাঁধাঁ অস্বাভাবিক ও রহস্যজনক কিন্তু প্যারালাল ছাড়া সম্পূর্ণ নয়,” তিনি লেখেন। উদাহরণস্বরুপ, এটা আমার ইচ্ছা আমি কোন বিশেষ যন্ত্রের প্রয়োজনীয়তা ছাড়াই সিলিঙে হাঁটবো। গ্রেভেটির আইন আমাকে এটি করা থেকে প্রতিরোধ করে ; আমি নিচে পড়ে যাই, অতএব আমার স্বাধীন ইচ্ছা সীমাবদ্ধ!
 
 
 
কিন্তু স্বাধীন ইচ্ছাশক্তিহীন একটি মৃত বস্তুকে অতীতে প্রেরণ করেও টাইম প্যারাডক্স তৈরি করা যায়। মনে করুন, আলেক্সান্ডার দ্যা গ্রেট এবং ৩৩০ B.C পার্সিয়ার ডারিয়াস 111 এর যুদ্ধের পূর্বে আপনি একটি মেশিনগান ও এটি ব্যবহার করার ইনস্ট্রাকশন সেন্ড করতে পারতেন। আমরা সম্ভবত পরবর্তী ইউরোপের ইতিহাসই বদলে দিতাম ( এবং আমরা আবিষ্কার করতাম আমরা পার্সিয়ান ভাষায় কথা বলছি ইউরোপিয়ান ভাষায় নয়। প্রকৃতপক্ষে অতীতে অত্যন্ত সামান্য পরিমাণ ডিস্টার্বেন্স তৈরি করলেও বর্তমানে অপ্রত্যাশিত প্যারাডক্স তৈরি হয়। বিশৃঙ্খলা তত্ব ( Chaos Theory) উদাহরণস্বরূপ, বাটারফ্লাই ইফেক্টের রুপক ব্যবহার করবে। পৃথিবীর আবহাওয়া গঠিত হওয়ার সময়, এমনকি একটি প্রজাপতির পাখার কম্পনও তরঙ্গ তৈরি করতে পারে যা ফোর্সে ভারসাম্যহীনতা তৈরি করতে পারে এবং ভয়ানক ঝড় তৈরি করতে পারে!
 
 
টাইম প্যারাডক্স সমাধান করার দ্বিতীয় উপায়টি হলো যদি সময়ের নদী কাটাচামচের মতো মসৃনভাবে দুটো নদীতে বিভক্ত হয়ে যায় অথবা শাখায়, যা দুটি বিকল্প মহাবিশ্ব তৈরি করে। অন্যকথায়, আপনি যদি সময়ের পেছনে যান এবং আপনার পিতামাতাকে গুলি করেন আপনি আপনার সে সকল পিতামাতাকে হত্যা করবেন যারা আপনার বিকল্প মহাবিশ্বের জেনেটিক্যাল বাবা- মা, যেখানে আপনি জন্মই নেন নি। কিন্ত আপনার মূল মহাবিশ্বের বাবা মা অক্ষত থেকে যাবে।
 
দ্বিতীয় হাইপোথেসিসটিকে বলা হয় “Many Worlds Theory “__ এ ধারনা যে সকল সম্ভাব্য কোয়ান্টাম জগত সম্ভবত অস্তিত্বশীল। এ মহাবিশ্বগুলো হকিং এর প্রাপ্ত অসীম বিচ্ছ্যুতি হ্রাস করতে পারে, যেহেতু রেডিয়েশন বারবার মিসনার স্পেসের ওয়ার্মহোলের ভেতর দিয়ে যাতায়াত করবে না! এটি শুধুমাত্র একবার যাবে, যতবার এটি ওয়ার্মহোলকে অতিক্রম করবে এটি নতুন মহাবিশ্ব তৈরি করবে!
 
 
 
 
 
আর এ প্যারাডক্স কোয়ান্টাম থিওরিতে গভীর একটি প্রশ্নের জন্ম দেয় – কিভাবে একটি বেড়াল একইসাথে ও একইসময় জীবিত  ও মৃত  থাকে? এ প্রশ্নের উত্তরের জন্য, পদার্থবিজ্ঞানীদের দুটি ভয়ানক সমাধান উপভোগ করতে বাধ্য হতে হয়েছে- হয়তো এমন কোন মহাজাগতিক চেতনা আছে যা আমাদের পর্যবেক্ষণ করছে অথবা এখানে আছে অসীম সংখ্যক কোয়ান্টাম মহাবিশ্ব!
 

আগের পর্বগুলো পড়ুন এখান থেকেঃ

 

 

অনুবাদঃ

 
প্যারালাল ইউনিভার্স , মিচিও কাকু
টাইম প্যারাডক্স ও শ্রডিঙ্গার কেট
 

আরও পড়ুন

Leave A Comment...

হাইপারস্পেস
চিন্তা নয়, চিন্তার পদ্ধতি জানো...!