Steal Like an Artist

Steal Like an Artist 🎨

 

কেউই স্টাইল অথবা ভয়েস নিয়ে জন্মায়না। আমরা কে সেটা জেনে আমরা মাতৃগর্ভে আসিনা। শুরুতে আমরা আমাদের হিরোকে কপি করি। আমরা কপি করতে শিখি। আমরা এখানে চর্চার কথা বলছি, চৌর্যবৃত্তি নয়। চৌর্যবৃত্তি হলো, অন্যের কাজ অতিক্রম করতে গিয়ে আপন কাজ বন্ধ করে দেওয়া। কাউকে অনুকরণ করা হলো একটি রিভার্স ইঞ্জিনিয়ারিং। এটা অনেকটা একজন ম্যাকানিকের মতো যিনি গাড়িটিকে আলাদা করে দেখছেন এটি কিভাবে কাজ করে। আপনি ফ্রয়েডকে অনুকরণ করার অর্থ এ নয় যে নিজেকে হত্যা করা। আপনি এলন মাস্ককে অনুকরণ করছেন ঠিক সেভাবে যেভাবে একজন জেনেটিক ইঞ্জিনিয়ার কারো ডিএনএ সিকোয়েন্স পড়ে অথবা কোনো প্রকৌশলি একটি কম্পিউটার খুলে দেখে এটি ঠিক কিভাবে কাজ করে!


মনে রাখবেন, আমরা লিখতে শিখি এলফাভেট কপি করে। মিউজিশিয়ান স্কেল প্রাক্টিস করে বাজাতে শেখে।পেইন্টার পেইন্টিং শেখে মাস্টারপিস রিপ্রডিউস করে। সালভাদর ডালি, যিনি ফোরথ ডায়মেনশনের ধারণা ব্যবহার করে হাইপারকিউবে যিশুর ছবি অংকন করেছিলেন, বিখ্যাত আর্টিস্ট, তিনি বলেন, “যারা নকল করতে পারেনা তারা কোনোকিছুই সৃষ্টি করতে পারে না!”
আপনাকে নকল করতে হবে। আমাদের দেহের প্রতিটি সেল একে অন্যের কপি! আমাদের সম্পূর্ণ বডি কপিপেস্ট! এক্সামে নকল করা অপরাধ হলেও বিশ্বে কোনো সৃজনশীল মানুষ কপি করা ছাড়া সৃষ্টি হয়নি! অনুকরণ করা ছাড়া আপনি কোনোকিছুই সৃষ্টি করতে পারবেন না! স্টিফেন হকিং, আইনস্টাইন অথবা রামানুজ সবাই কপি করেছেন! কপি ছাড়া বিজ্ঞানে কিছুই নেই, এক বিজ্ঞানী আর একজন বিজ্ঞানীকে কপি করে, ভালোভাবে কপি করার জন্য একে অন্যের রেফারেন্স দেয় কারণ কপি না করলে ভুল হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে, কোনোকিছুই সৃষ্টি হবে না।মাকড়সার জালের প্রতিটি বিন্দু একই উপাদান দিয়ে তৈরি, অজস্র বিন্দুর কপি একত্রিত হয়ে একটি নেটওয়ার্ক তৈরি করে যার জন্য মাকড়সা সে জালের মধ্য স্থির থাকতে পারে!প্রথমে নির্বাচন করুন, কাকে কপি করবেন। তারপর নির্বাচন করুন কী কপি করবেন। কাকে কপি করা সহয।

আপনি আপনার হিরোকে কপি করবেন! সে ব্যক্তি যাকে ভালোবাসেন, যার দ্বারা আপনি অনুপ্রানিত। আপনি যার মতো হতে চান। গানের লেখক, নিক লয়েস বলেছেন, You start out by rewrite your Hero’ s Catalog।


কিন্তু সাবধান৷ শুধু একজন হিরোকে কপি করা যাবেনা! যেমন লেখক উইলসন বলেছেন, যদি আপনি শুধুমাত্র একজন লেখককে কপি করেন তবে এটা চৌর্যবৃত্তি কিন্তু যদি আপনি অজস্র লেখককে কপি করেন তবে এটা “Research” ! একবার কার্টুনিস্ট, ” গ্যারি পান্টার বলেন, যদি আপনার কাছে শুধুমাত্র একজন ব্যক্তি থাকে যার দ্বারা আপনি প্রভাবিত তবে সবাই আপনাকে বলবে আপনি তার পরবর্তী! কিন্তু আপনি যদি একশত লোককে ছিঁড়ে ফেলেন তবে সবাই আপনাকে বলবে “আদি”! ” তাই শতাধিক ব্যক্তিকে কপি করুন, একজনকে নয়, নয়তো মানুষ আপনাকে ফেইক মনে করবে। বেশি বেশি পড়ুন, জানুন, আপনার মস্তিষ্কের নিউরন যাদেরকে সেলিব্রেটি মনে করে তাদের সবাইকে ছিঁড়ে টুকরো টুকরো করে ফেলুন, তাহলেই আপনি ” Original ” !

Steal like an Artist গ্রন্থের লেখক, অস্টিন ক্লেওন লেখেন, একটু চালাক হও, শুধুমাত্র স্টাইল চুরি কোরোনা, স্টাইলের পেছনের থিংকিং প্রসেসটা চুরি করো। মনে রাখবেন, আপনি আপনার হিরোর মতো হতে চাননা, আপনি হিরোকে দেখতে চান। আপনি যে জন্য আপনার হিরোকে কপি করবেন তা হলো তার মনের আভাষ পাওয়ার জন্য। আপনাকে সিমুলেট করতে হবে যে তারা ঠিক কিভাবে বিশ্বকে দেখে। আপনি যদি কারো কাজের সারফেচকে( শুধু উপরিভাগ) মিমিক্রি করেন, কোথায় থেকে তাদের কাজ গুলো আসে সেটাকে না বুঝে, আপনার সকল কাজ উল্টে পড়ে যাওয়া ছাড়া আর কোন পথ খুঁজে পাবে না! ফ্রান্সিস ফোর্ড কোপ্পা বলেন, “আমরা চাই যে তুমি আমাদের থেকে চুরি করো। আমরা তোমাকে চাই, প্রথমে, তুমি আমাদের থেকে চুরি করো কারণ তুমি চুরি করতে পারোনা। তুমি তাই গ্রহণ করো যা আমরা তোমাকে দেই এবং সেটাকেই তুমি তোমার কন্ঠে পরিণত করো। আর এভাবেই তুমি তোমার কন্ঠস্বর খুঁজে পাও। আর এভাবেই তুমি শুরু করো। আর একদিন তোমাকেও কেউ চুরি করবে।”


বাস্কেটবল প্লেয়ার কোব ব্রিয়ান্ট বলেন, আমরা আমাদের হিরো থেকে তাদের মুভমেন্টগুলো কপি করি কিন্তু যখন একবার লিহন অনেকগুলো Move চুরি করবে, সে বুঝতে পারবে যে সে এটার ভার বহন করতে পারছেনা কারণ তার সেই শারীরিক ও মানসিক ক্যাপাসিটি নেই।  সে বরং সে সব Move গুলোর সাথে নিজেকে এডাপ্ট করে নিতে পারে।  মনে করো, কাকু জজ গ্যামোকে অনুকরণ করেছে কিন্তু সে কাকুই রয়ে গেছে। হকিং মিসনারকে অনুকরণ করেছে কিন্তু সে হকিংই রয়ে গেছে। ব্রায়ান স্যাগানকে অনুকরণ করতে চেয়েছে কিন্তু তিনি ব্রায়ানই রয়ে গেছে। আমরা কখনো আমাদের আদর্শকে ধারণ করতে পারি না, কারণ আমি যাকে আদর্শ মনে করছি সে আমার থেকে অনেক বিরাট। আর এ জন্যই আমরা সবার থেকে অনন্য ও আলাদা থেকে যাই! Thanks Goodness!


মানুষের ন্যাচারে এক বিষ্ময়কর ত্রুটি হলো তারা যথার্থ কপি করতে পারেনা! আমরা এ জন্যই আমাদের হিরোকে পুরোপুরিভাবে কপি করতে পারিনা কারণ সেখানে আমি বাস করি! আর এভাবেই আমরা Evolve হয়েছি। অতএব আপনার হিরোকে কপি করুন আর কোথায় আপনি ভেঙে পড়ছেন তা দেখুন, সেখানে নিজেকে এমপ্লিফ্লাই করুন ও সেটাকে আপনার কর্মে ট্রান্সফর্ম করুন! অস্টিন বলেন, In the End, Merely Imitating Your Heros is not flattering them. Transforming there work into Something of your own is how you flatter them. Adding something to the world that only you can add.


বইটি ডাউনলোড করুন – Steal Like an Artist ( PDFDrive )

hsbd bg